ঢাকা, মঙ্গলবার, ২৬শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ১০ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

‘বন্যার সঙ্গে বসবাস করা শিখতে হবে’

বন্যা নিয়ন্ত্রণের পাশাপাশি এর সঙ্গে বসবাস করা শিখতে দেশবাসীকে পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বুধবার (১৩ অক্টোবর) সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

 

শেখ হাসিনা বলেন, বাংলাদেশ একটা বদ্বীপ। পলি মাটি দ্বারা গঠিত। মনে রাখতে হবে বন্যা আমাদের পলি দেয়। আমাদেরকে বন্যা নিয়ন্ত্রণ করে এর সঙ্গে বসবাস করা শিখতে হবে। আমাদেরকে জলাধার তৈরি করতে হবে, যাতে জলাধারে পানি থাকে।

 

তিনি বলেন, দুর্যোগপ্রবণ এলাকার জন্য আমরা অনেকগুলো পদক্ষেপ নিয়েছি। এই অঞ্চলের মানুষ ভবিষ্যতে যাতে কোনো কষ্ট না পায় তাই ২১০০ সালের বদ্বীপের উন্নয়নের কাজ হাতে নিয়েছি।

 

সরকারপ্রধান বলেন, নদী ভাঙন থেকে রক্ষা পেতে সব নদীতে ড্রেজিং করা হচ্ছে। আগামী বছরের মধ্যে ৫১০ কিলোমিটার নদী ড্রেজিংয়ের পরিকল্পনা নিয়েছি। ৪ হাজার ৮৮৩ কিলোমিটার খাল খনন, বন্যা নিয়ন্ত্রণে বাঁধ নির্মাণের প্রকল্পের কাজ করে যাচ্ছি। এসব কাজে মানুষের বসতবাড়ি যেন ক্ষতিগ্রস্ত না হয় তার ব্যবস্থাও নেওয়া হচ্ছে।

 

তিনি আরও বলেন, আমাদের ভৌগোলিক অবস্থাই এমন, প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা করেই চলতে হয়। এজন্য সরকারের বিভিন্ন সংস্থার পাশাপাশি দুর্যোগের ঝুঁকি এড়াতে সাধারণ মানুষকেও সচেতন থাকতে হবে।