ঢাকা, মঙ্গলবার, ২৬শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ১০ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

সময়ের চাহিদায় গ্রীন এনার্জি, গ্রীন জব এবং জীববৈচিত্র্যের মাধ্যমে পানি সম্পদ ব্যবস্থাপনার উপর গুরুত্ব বাড়াতে হবে

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন-ডিএনসিসি মেয়র মোঃ আতিকুল ইসলাম বলেছেন, সময়ের চাহিদায় গ্রীন এনার্জি, গ্রীন জব এবং জীববৈচিত্র্যের মাধ্যমে পানি সম্পদ ব্যবস্থাপনার উপর গুরুত্ব বাড়াতে হবে।

 

আজ ১২ অক্টোবর, মঙ্গলবার বিকালে জুম প্লাটফর্মে অনুষ্ঠিত ইউনিডো এবং সিটি অফ ভিয়েনার উদ্যোগে ব্রিজ ফর সিটিস-২০২ এর অংশ হিসেবে গ্রীন রিকভারি এন্ড ক্লাইমেট এ্যাকশন বিষয়ক মেয়র’স রাউন্ড টেবিল বৈঠকে তিনি একথা বলেন।

 

ডিএনসিসি মেয়র বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে জলবায়ু সহিষ্ণু অবকাঠামো নির্মাণ করতে হবে। মোঃ আতিকুল ইসলাম বলেন, গ্রীন ইনিসিয়েটিভ এর অংশ হিসেবে ডিএনসিসির পক্ষ থেকে প্রতিটি শিশুর জন্ম সনদের সাথে একটি করে গাছের চারা শিশুর অক্সিজেন ব্যাংক হিসেবে উপহার দেয়া হয়।

 

তিনি বলেন, বর্জ্য ব্যবস্থাপনার অংশ হিসেবে বর্জ্য হতে বিদ্যুৎ উৎপাদন, বায়ো-ডিগ্রেডেবল পলিথিন ব্যাগ ব্যবহার এবং প্লাস্টিক সার্কুলারিটির মাধ্যমে সার্কুলার ইকনোমি প্রতিষ্ঠার কথা উল্লেখ করে এ বিষয়ে ইউনিডো’র কারিগরি সহায়তা প্রত্যাশা করেন।

 

ডিএনসিসি মেয়র জনকল্যাণে পার্ক, খেলার মাঠ ও গণপরিসর নির্মাণ, খাল পুনরুদ্ধারের মাধ্যমে নৌ চলাচলের ব্যবস্থা, কৃষক বাজার স্থাপনের মাধ্যমে কৃষকের শাকসবজি শহরবাসীর মাঝে বিক্রির সুযোগ করে দেয়ার কথাও উল্লেখ করেন।