ঢাকা, মঙ্গলবার, ২৬শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ১০ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

পুরো দেশটাই ঢাকনা ছাড়া ম্যানহোল: মান্না

ফাইল ছবি

বাংলাদেশের কোনো ঢাকনা নেই, খালি ম্যানহোল আছে। পুরো দেশটাই ঢাকনা ছাড়া ম্যানহোলে পরিণত হয়েছে বলে মন্তব্য করে নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী হাঁটতে গিয়ে ম্যানহোলে পড়ে গেল। পরে ৭০ ফুট নিচ থেকে তার মরদেহ উদ্ধার করা হলো।

 

 

কয়েক মাস আগে আরও একজন ম্যানহোলে পড়ে মারা গেছেন। তার মরদেহ পাওয়া যায়নি। কীভাবে সেই ম্যানহোল এখনও ঢাকনা ছাড়া রয়ে গেল, এটা জানতে চাই।বুধবার (২৯ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবের সামনে নাগরিক যুব ঐক্য আয়োজিত এক প্রতিবাদী অবস্থান থেকে এসব মন্তব্য করেন।

 

মান্না বলেন, ‘বাংলাদেশ নিজেই একটা ঢাকনা ছাড়া ম্যানহোল। এই যে বাসগুলো চলে, গায়ের সঙ্গে গা লেগে থাকে। ইস্ত্রি করা কাপড় পরে একবার বাসে উঠলে যখন নামবেন মনে হবে, আপনি কোথা থেকে কুস্তি করে আসলেন। চাকরির জায়গায় গিয়ে শান্তি নেই। আর বাজারে গেলে চাল, ডাল, আদা, লবণ, মরিচ কোন জিনিসের দাম কম?’

 

রাজধানীর বাড্ডায় নিজের মোটরসাইকেলে আগুন ধরিয়ে দেওয়ার ঘটনা উল্লেখ করে মান্না বলেন, ‘নিজের বাইকে আগুন ধরিয়ে দেওয়ার পর সেই চালককে থানায় ১৮ ঘণ্টা রাখা হলো। আবার হঠাৎ করে পুলিশ এতো দয়াবান হলো কী করে যে নতুন একটা বাইক তাকে কিনে দিল।

 

আমাকে জানাতে হবে, নতুন বাইকের টাকা কে দিয়েছে? বাড্ডা থানার ওসি, নাকি ঢাকা মহানগরের পুলিশ, নাকি বাংলাদেশ পুলিশ? নাকি পুলিশকে সরকার বলল, তাড়াতাড়ি টাকা দিয়ে দাও। আমরা যে কতটা মহান, সেটা দেখানোর চেষ্টা করি।’

 

প্রধানমন্ত্রীর যুক্তরাষ্ট্র সফর সম্পর্কে তিনি বলেন, ‘যে ফ্লাইট নিউইয়র্কে নিয়ে গেছে তার জন্য টাকা দিতে হবে। কত টাকা দিতে হবে জানতে চাই। আমরা শুনেছি, একটা ফ্লাইট নিতে হলে আন্তর্জাতিক নিয়মে ঘণ্টাপ্রতি ২৫-৪০ হাজার ডলার দিতে হয়। বিমানকে কী ঠকাবেন, ৫০০ ডলার দিয়ে বিদায় করে দেবেন?