ঢাকা, মঙ্গলবার, ২৬শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ১০ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

আজ দ্বিতীয় ধাপের ইউপি নির্বাচনের তফসিল

ফাইল ছবি

দ্বিতীয় ধাপের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের তফসিল আজ বুধবার (২৯ সেপ্টেম্বর) ঘোষণা করা হবে। এছাড়া জাতীয় সংসদের শূন্য ঘোষিত সিরাজগঞ্জ-৬ এবং ৪৬ নম্বর মহিলা আসনের ভোটগ্রহণের সিদ্ধান্তও আজ হতে পারে।

 

 

আজ অনুষ্ঠিত নির্বাচন কমিশনের ৮৬তম সভা থেকে এ ঘোষণা করা হবে বলে নির্বাচন কমিশনের (ইসি) সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন। ইসি সূত্র জানায়, আজ বুধবার (২৯ সেপ্টেম্বর) কমিশনের ৮৬তম সভায় ইউপি, পৌরসভা ও সংসদীয় আসনের উপনির্বাচনসহ ছয়টি বিষয়ের ওপর আলোচনা করা হবে।

 

ইসির সভাকক্ষে বেলা সাড়ে ১১টায় শুরু হওয়া বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদার সভাপতিত্বে সভায় অন্যান্য চার কমিশনারসহ ইসির ঊর্ধ্বতন কর্মকর্তারাও উপস্থিত থাকবেন। ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানান, কমিশন সভায় ছয়টি এজেন্ডা নিয়ে আলোচনা হবে।

 

এগুলো হচ্ছে- দ্বিতীয় ধাপের ইউপি ভোট, সিরাজগঞ্জ-৬ উপ-নির্বাচন, ৪৫ নম্বর মহিলা আসনের উপ-নির্বাচন, সপ্তম ধাপের পৌরসভা নির্বাচন, স্থানীয় সরকারের বিভিন্ন উপ-নির্বাচন ও বিবিধ। প্রসঙ্গত, গত ১১ এপ্রিল ভোটগ্রহণের তারিখ রেখে গত ৩ মার্চ প্রথম ধাপে ৩৭১টি ইউপির তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। কিন্তু করোনা সংক্রমণ বেড়ে যাওয়ার কারণে ভোট স্থগিত করা হয়।

 

পরে ভোটের তারিখ পুনর্নির্ধারণ করে ২১ জুন ২০৪টি ইউপিতে ভোটগ্রহণ করে ইসি। স্থগিত ১৬৭টি ইউপির মধ্যে গত ২০ সেপ্টেম্বর ১৬০টিতে ভোটগ্রহণ করা হয়। দ্বিতীয় ধাপে আজ প্রায় এক হাজার ইউপি নির্বাচনের তফসিল হতে পারে।