ঢাকা, মঙ্গলবার, ২৬শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ১০ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

নড়িয়ায় আসন্ন ইউপি নির্বাচনে দলীয় মনোনয়নে আলোচনার শীর্ষে যারা

হাফিজুর রহমান :

বাংলাদেশ একটি গণতান্ত্রিক দেশ। তারই পরিপ্রেক্ষিতে স্থানীয় সরকার নির্বাচনগুলো নির্বাচন কমিশন যথাসময়ে গুরুত্বপূর্ণভাবে পরিচালিত করে যাচ্ছেন ।

এর মূল কারণ যথাসময়ে নির্বাচন অনুষ্ঠিত হলে ও  সুষ্ঠুভাবে পরিচালিত হলে সঠিক মানুষ নির্বাচনের জন্য বড় ধরনের উপকরণ হিসেবে কাজ করে, সুতরাং সুষ্ঠু ও স্বাভাবিক নির্বাচনের জন্য প্রধানমন্ত্রী অত্যান্ত আন্তরিক। তিনি চান একটি সুষ্ঠু নির্বাচন।

তৃতীয় ধাপে অনুষ্ঠিত হবে শরীয়তপুর জেলার স্থানীয় সরকার নির্বাচন। এরই মধ্যে নড়িয়া উপজেলার বেশ কয়েকটি ইউনিয়নে চলছে নির্বাচনীয় আমেজ।

দেখাযায় তফসিল ঘোষণার আগেই নির্বাচনের প্রস্ততি নিয়েছেন একাধিক প্রার্থী। বিভিন্ন দিবসের আগাম শুভেচ্ছা সহ নির্বাচনের প্রার্থী হিসেবে পরিচিতি হতে ব্যানার ফেস্টুনে ছেয়ে গেছে এলাকা জুড়ে।

এনিয়ে ভোটারদের সাথে কথা হলে তারা বলেন ডিসেম্বর মাসের শুরু থেকেই বাজারঘাট সহ রাস্তার দু’পাড়ের গাছে গাছে ঝুলছে তাদের প্রচারণার ফেস্টুন। তবে এবার নতুনমূখ দেখা যাচ্ছে একাধিক প্রার্থীর। তাদের আগাম প্রচার প্রচারণায় পরিচিতি হয়ে উঠবেন বলে এমন ধারণা প্রার্থীদের। এমন দৃশ্য চোঁখে পড়ে নড়িয়া উপজেলার প্রায় সব কয়টি ইউনিয়নেই।

স্থানীয়দের মাঝে শুরু হয়েছে এনিয়ে নানান গুঞ্জন। কেউ বলছে পূরোনো প্রার্থীদের রদবদল হওয়া প্রয়োজন। একই ব্যাক্তিরা ঘুরে ফিরে বারবার ক্ষমতায় চলে আসে। ফলে উন্নয়নের ছোঁয়া লাগছেনা এখানকার যায়গা গুলোতো। তাই এবারের নির্বাচনে চাই পরিবর্তনের অঙ্গিকার। তবে পরিবর্তন বয়ে আনতে পারে ভোটাররাই , এমনটাই বলছেন রাজনৈতিক দলের নেতৃবৃন্দরা।

ভোট দেয়া জনগনের গণতান্ত্রিক অধিকার। তাই গণতন্ত্রের ক্ষমতাধর জনগণই। প্রার্থীদের পরিবর্তনের বিষয়ে ভোটারদের থেকে জানতে চাইলে তারা বলেন ইউনিয়ন পরিষদ নির্বাচনে চেয়ারম্যান নির্বাচিত হয় দলীয় প্রতিকেই। এর কারণ নড়িয়া উপজেলা আওয়ামী লীগের ঘাঁটি, এখানকার জনগণ নৌকা মার্কাকেই জয়যুক্ত করেন। তাই দলীয় মনোনয়ন নতুন মুখকেই দিবে এমন আশা আমাদের। জাতীয় নির্বাচনের মধ্যদিয়ে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা শরীয়তপুরের প্রত্যেকটি নির্বাচনে নতুন মুখকে দলীয় মনোনয়ন দিয়ে উন্নয়নের ধারা অব্যাহত রেখেছেন। তাই এবারের নির্বাচনে এমন প্রার্থীদের মনোনয়ন দেয়া প্রয়োজন যারা এ প্রজন্মকে আরো উদ্বুদ্ধ করে দেশের ও দশের কথা ভেবে নিরন্তর কাজ করে যাবে তার মধ্যে থাকবে সুশিক্ষা, নিরহংকার, সৎ মেধাবী, ক্লিন ইমেজের প্রার্থী। নড়িয়া উপজেলার ১১ টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে তিনটি ইউনিয়ন প্রতিবারেই  আলোচনায় উঠে আসে।

এরমধ্যে ডিঙ্গামানিক ইউনিয়ন, চামট ইউনিয়ন ও বিঝারী ইউনিয়ন। অন্যান্য বারের ন্যায় এবারেও তিন ইউনিয়নে তিন ব্যাক্তির নাম উঠে আসে আলোচনার শীর্ষে।

তার মধ্যে ডিঙ্গামানিক ইউনিয়নে, ইউনিয়ন আওয়ামী লীগের কার্যকরী সদস্য ও জেলা বঙ্গবন্ধু সৈনিক লীগের সহ-সভাপতি আলহাজ্ব আব্দুল আজিজ সরদার। চামটা ইউনিয়নে প্রয়াত চেয়ারম্যান গিয়াস উদ্দিন রাড়ির ছোট ভাই (চেয়ারম্যান) নিজাম উদ্দিন রাড়ী। বিঝারী ইউনিয়নে, ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি সজিব শেখ।

সরেজমিনে দেখা যায় ডিঙ্গামানিক ইউনিয়নে আলহাজ্ব আব্দুল আজিজ সরদার দ্বিতীয় বার নির্বাচনে অংশ গ্রহণ করছেন। প্রথম বার এ ইউনিয়নের চেয়ারম্যান আলহাজ্ব আনোয়ার হোসাইন খানের সাথে প্রতিদ্বন্দ্বীতায়  পরাজিত হয়েছিল। সেই সময়ে ইউনিয়ন নির্বাচন গুলো দলীয় প্রতিকে হয়নি। গতবারের ন্যায় এবারের নির্বাচন দলীয় প্রতিকে অনুষ্ঠিত হবে। তাই এবারের নির্বাচনে আলহাজ্ব আব্দুল আজিজ সরদার দলীয় মনোনয়ন প্রত্যাশী। তবে ইতি মধ্যে তিনি ডিঙ্গামানিক ইউনিয়ন জুড়ে জনপ্রিয়.মানবিক, সমাজসেবক ব্যাক্তি হিসেবে পরিচিত লাভ করেছেন। তাই স্থানীয়দের ধারণা এবার আব্দুল আজিজ সরদারকেই আওয়ামী লীগ থেকে মনোনয়ন দিবেন।

এদিকে চামটা ইউনিয়ন জুড়ে একটাই দাবী নিজাম উদ্দিন রাড়ির বিকল্প নেই। সেখানকার ভোটারদের প্রাণের স্পন্দন নিজাম উদ্দিন রাড়ি। প্রয়াত চেয়ারম্যান গিয়াস উদ্দিন রাড়ির মৃত্যুর পর উপনির্বাচনের মধ্যদিয়ে নির্বাচিত হন নিজাম উদ্দিন রাড়ি। সল্পসময়ের ব্যবধানে জনপ্রীয় হয়ে উঠেন চামটা ইউনিয়ন জুড়ে। এ ইউনিয়নের নির্বাচনে নিজাম উদ্দিন রাড়ি আলোচনার শীর্ষে রয়েছেন।

তারমধ্যে বিঝারী ইউনিয়নে একটু ব্যাতিক্রমী আমেজ বইছে ভোটারদের মাঝে এর কারণ যুবকদের প্রাণের দাবি সজিব শেখ হবে এবারের প্রার্থী। এখানকার যুবকদের মুখে একটাই স্লোগান সজিব শেখের বিকল্প নেই কোন প্রার্থী। তিনিই হবেন বিঝারী ইউনিয়নের আগামীর চেয়ারম্যান। দলীয় মনোনয়নের মধ্যদিয়ে যথাযথ মর্যাদায় সজিব শেখ বিজয়ী হবে এমন দাবী তাদের।

জানা যায় সজিব শেখ ছাত্র রাজনীতির মধ্যদিয়েই জনপ্রিয় হয়ে উঠেছেন গুটা ইউনিয়ন জুড়ে। বিঝারী ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দ্বীন ইসলাম দিলু শেখের সুযোগ্য ছেলে, বিঝারী ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি সজিব শেখ।

দলীয় মনোনয়ন প্রত্যাশী,আব্দুল আজিজ সরদার, নিজাম উদ্দিন রাড়ি ও সজিব শেখ বলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা বাংলাদেশের সফল জননেত্রী মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে দ্রুত গতিতে এগিয়ে নিয়ে আজ বিশ্বের বুকে এদেশের বিজয়ী পতাকা উড়িয়ে রেখেছেন তার এ কর্মযজ্ঞে আমরা বাংলাদেশের সন্তান হিসেবে গর্বিত।

আজ এ দেশ সারাবিশ্বে প্রশংসিত। এমন যোগ্য নেত্রীর হাতকে আরো শক্তিশালী করার লক্ষ্যে আপনাদের পাশে রেখে কাজ করার সুযোগ চাই। আমাদের নড়িয়া ও সখিপুরের গণমানুষের অভিভাবক, জননন্দিত নেতা বাংলাদেশ সরকারের পানি সম্পদ মন্ত্রণালয়ের উপমন্ত্রী একে এম এনামুল হক শামীম এমপি সাহেব যেভাবে গরীব, অসহায়, মানুষের পাশে এসে উন্নয়নের অগ্রযাত্রা অব্যাহত রেখে দেশ ও দশের জন্য কাজ করে যাচ্ছেন। ঠিক তেমনিভাবে এমপি সাহেবের আদর্শকে লালন করে তার কর্মী হিসেবে আর আপনাদের সেবক হিসেবে মুরুব্বিদের দিক নির্দেশনায় ইউনিয়ন বাসীর ভাগ্য উন্নয়নের লক্ষ্যে সর্বদাই জনগনের পাশে থেকে কাজ করে যাবো। আপনারা দোয়া করবেন যেন ইউনিয়নবাসীকে বিজয়ী মালা এনে দিতে পারি।