ঢাকা, মঙ্গলবার, ২৬শে অক্টোবর, ২০২১ খ্রিস্টাব্দ, ১০ই কার্তিক, ১৪২৮ বঙ্গাব্দ

বরিশাল বিশ্ববিদ্যালয় চারুকলা সংসদ’র ব্যাতিক্রমী উদ্যোগ “বিহঙ্গ নীড়”

আকরাম খান ইমন, ববি প্রতিনিধি
চির সবুজ দেশ হিসেবে সারাবিশ্বে পরিচিত আমাদের বাংলাদেশ। যেসব প্রাকৃতিক উপাদান সুজলা-সুফলা এ দেশকে ব্যাপক সৌন্দর্যমন্ডিত করেছে তার মধ্যে পাখি অন্যতম।
নানা প্রজাতির নানা বর্ণের পাখির কলরবে সারাক্ষণ বাংলার প্রকৃতি মুখরিত থাকে। কণ্ঠ-মাধুর্যে যুগ যুগ ধরে বাংলাদেশের মানুষের মনোহরণ করে আসছে এদেশের পাখি।
আকাশে সূর্য তার আগমনী বার্তা দেওয়ার আগেই পাখি তার মধুর কণ্ঠে স্বাগত জানায় দিনের প্রথম প্রহরকে। পাখির কলকাকলিতে ঘুম ভাঙ্গা বাংলাদেশের মানুষের জীবনের একটি নিত্য ঘটনা। প্রকৃতির অকৃত্রিম সবুজের সমারোহে অন্যরকম এক সৌন্দর্য যোগ করেছে বাংলাদেশের বিচিত্র সব পাখি।
এ দেশের সর্বত্র প্রায় ৫০০ প্রজাতির পাখির নিয়মিত আনাগোনা। তার মধ্যে প্রায় ৪০০ প্রজাতির পাখি এদেশে স্থায়ীভাবে বসবাস করে। বাকীরা পৃথিবীর অন্যান্য প্রান্ত থেকে একটি নির্দিষ্ট সময়ে অতিথি হিসেবে এসে প্রকৃতিকে মাতিয়ে রাখে আর বাংলাদেশের মানুষকে অনাবিল আনন্দ দান করে। বাংলাদেশের পথে-প্রান্তরে, বনে-বাঁদাড়ে, ঘরের আঙ্গিনা, গাছ-গাছালিতে, খালে-বিলে সবখানে রয়েছে পাখিদের সমান পদচারণা। পাখিদের নিয়েই ব্যাতিক্রমী উদ্যোগ গ্রহণ করেছে বরিশাল বিশ্ববিদ্যালয় চারুকলা সংসদ।বরিশাল বিশ্ববিদ্যালয়কে পাখিদের জন্য অভায়ারণ্য গড়ে তুলতে এবং জীব বৈচিত্র্য রক্ষায় “বিহঙ্গ নীড়” পরিকল্পনা হাতে নিয়েছে ববিচাস।
বরিশাল বিশ্ববিদ্যালয় চারুকলা সংসদ’র সদস্য আরিফুল ইসলাম আবির বলেন, বিশ্ববিদ্যালয়কে পাখির জন্য অভয়ারণ্য করার লক্ষ্যে ববিচাস একটি উদ্যোগ নিয়েছে -“বিহঙ্গ নীড়”। এতে করে একদিকে পাখিদের জন্য অভয়ারণ্য তৈরি হবে ফলে নূন্যতম বিপদগ্রস্থ পাখিদের সংরক্ষনে সহায়তা হবে এবং অপরদিকে ক্যাম্পাসের সৌন্দর্য্য বৃদ্ধি পাবে। বিহঙ্গ নীড় এর কাজ হচ্ছে- ক্যাম্পাসের বড় গাছগুলোতে মাটির হাড়িতে রঙ করে এবং বিভিন্ন আল্পনা করে টাঙানো। হাড়িতে ছিদ্র করা থাকবে যাতে সহজেই পাখি হাড়ির ভেতর বাসা তৈরি করতে পারে। ববিচাস’র সদস্য জান্নাতুল ফেরদৌসি ইলমা বলেন, আজ ববিচাস প্রায় ৪০ টি হাড়ি বিশ্ববিদ্যালয়ের তালতলা এলাকার বড় বড় গাছে লাগিয়েছে।
কিছুদিন পর আরো কিছু হাড়ি লাগানো হবে পাখিদের অভায়ারণ্য করার জন্য।বরিশাল বিশ্ববিদ্যালয়কে পাখিদের অভায়ারণ্য হিসেবে গড়ে তুলতে ববিচাস বদ্ধপরিকর।